ইনকাম

নিজের ওয়েবসাইট দিয়ে ইনকাম করুন 2021!! Exclusive Post

বর্তমানে অনলাইনে ইনকাম করাটা নতুন কোনো বিষয় নয়। কারণ এখন লেখাপড়ার পাশাপাশি অনেকেই অনলাইনে ইনকাম করছেন। আবার অনেকে তো ফ্রিল্যান্সিং করাকে নিজের পেশা হিসেবে বেছে নিয়েছেন। আর ওয়েবসাইট তৈরি করাটাও অনেকের শখ বা পেশা হয়ে গিয়েছে। আপনারা অনেকেই জানেন যে, নিজের ওয়েবসাইট দিয়ে ইনকাম করা যায়। তো আজকে আমরা এমন পাঁচটি উপায় নিয়ে আলোচনা করবো। যেগুলো দিয়ে আপনি আপনার ওয়েবসাইট দিয়ে ইনকাম করতে পারবেন।

Website Monetizing

Website Monetizing(ওয়েবসাইট মনিটাইজিং) মূলত ইউটিউব চ্যানেলের এর মতই ওয়েবসাইট মনিটাইজিং করা। ইউটিউব চ্যানেলে যেমন গুগল অ্যাডসেন্স দিয়ে মনিটাইজিং যায়। তেমনি ওয়েবসাইট এও মনিটাইজিং করতে পারবেন। ওয়েবসাইটে শুধু যে অ্যাডসেন্স দিয়ে মনিটাইজিং করা যাবে এমন নয়। Adsterra, Ezoic, Microsoft Advertising সহ এমন অনেকের নেটওয়ার্ক রয়েছে। যেগুলোর এডস বসিয়ে আপনার ওয়েবসাইট দিয়ে ইনকাম করতে পারবেন।
ওয়েবসাইট দিয়ে ইনকাম

Sponsorship

আপনার ওয়েবসাইটে যদি ভালো ভিজিটির থাকে। এবং অনেক পপুলার হয়। তাহলে অনেক কোম্পানি আছে যারা আপনার ওয়েবসাইটে তাদের কোনো প্রোডাক্ট বা আর্টিকেল বা এমন কিছু আপনাদের ওয়েবসাইটে শো করাইতে চাইবে। যেহেতু এটাও এক প্রকার মার্কেটিং। তাই তারা এটা শো করানোর জন্য তারা আপনাদেরকে একটা নির্দিষ্ট এমাউন্ট পে করবে। এটা হলো স্পনশারসিপ। এভাবেই ওয়েবসাইট দিয়ে ইনকাম করতে পারবেন।

Product Sell

আপনার যদি একটি দোকান বা শপ থাকে। তাহলে আপনি আপনার নিজের প্রোডাক্টগুলো। আপনার ওয়েবসাইটের মাধ্যমে সব সেল করতে পারবেন। যেমন ধরুন আপনি একজন বই ব্যবসায়ী। সেক্ষেত্রে আপনি একটি ওয়েবসাইট খুলে। সেটার মাধ্যমে আপনার বইগুলো অনলাইনে পুরো দেশ ব্যাপী বিক্রি করতে পারবেন। তাছাড়াও ই-কমার্স প্রতিষ্ঠান গুলোর মতোও আপনিও ওয়েবসাইট খুলে পণ্য বিক্রি করতে পারবেন। বিশেষ করে আমি যদি ডিলার হয়ে থাকেন তাহলে তো কথা নাই। প্রডাক্ট সেল করেও নিজের ওয়েবসাইট দিয়ে ইনকাম করতে পারবেন।

Affiliate Marketing

Affiliate Marketing (অ্যাফিলিয়েট মার্কেটিং) কথাটা অনেকেই শুনে থাকবেন। কারণ বর্তমানে অ্যাফিলিয়েট মার্কেটিং খুবই জনপ্রিয় একটা বিষয়। আমরা যদি পৃথিবীর বড় বড় ব্লগ ওয়েবসাইট গুলোর দিকে লক্ষ্য করি। দেখা যাবে তাদের বেশিরভাগই সাইটই অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে ইনকাম করছে। তো আপনি যদি একজন অ্যাফিলিয়েট মার্কেটার হন। তাহলে আপনি নিজেই একটি ব্লগ ওয়েবসাইট খুলে। সেখান থেকে আপনি আপনার ভিজিটরদের এফিলিয়েট করিয়ে তাদের মাধ্যমে ইনকাম করতে পারবেন। যেমন ধরুন, আপনি একজন অ্যামাজনের অ্যাফিলিয়েট মার্কেটার। এখন যদি কেউ আপনার ওয়েবসাইটে ভিজিট করতে এসে। আপনার অ্যাফিলিয়েট লিঙ্ক থেকে যদি অ্যাকাউন্ট করে জিনিসটি কিনে। তাহলেই আপনি অ্যামাজন থেকে কমিশন পেয়ে যাবেন। এভাবেই মাসে অনেক টাকা ইনকাম করা সম্ভব।

Website Sell

এই বিজনেসটা বর্তমানে খুবই জনপ্রিয়। প্রথমে একজন একটি ওয়েবসাইট তৈরি করে। এরপরে এটাকে কিছুদিন ব্যবহার করে এটাকে জনপ্রিয় করে তোলে। অর্থাৎ সাইট টাকে ফুল রানিং এ নিয়ে আসে। আবার অনেকেই এটাতে গুগল বা অন্যান্য মনিটাইজেশন অন করে। এবং সেটাকে সেল দিয়ে দেয়। এখানে একটা ওয়েবসাইট সেল দিলে খুবই ভালো দাম পাওয়া যায়। যেমন ধরুন, আপনি একটা ওয়েবসাইট বানালেন তিন হাজার টাকা খরচ করে। এবং সেটাতে যদি মনিটাইজেশন অন করতে পারেন। তাহলে সেটাকে আপনারা তিন-চারগুণ বেশি দামে বিক্রি করতে পারবেন। অনলাইনে এমন অনেক প্ল্যাটফর্ম রয়েছে। যেখানে আপনারা এই ওয়েবসাইট গুলো সেল করতে পারবেন। তাছাড়াও আমি আপনাদেরকে রেফার করবো BwmShop এ সেল দেওয়ার। এখান থেকে শুধু ওয়েবসাইট বাই-সেলই নয়। আরও ডিজিটাল সকল ধরনের পণ্য ক্রয়-বিক্রয় করতে পারবেন।

তো এভাবেই আপনারা নিজের ওয়েবসাইট দিয়ে ইনকাম করতে পারবেন। এরকম নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকবেন।

আরও পড়ুন,
• ওয়েব ডিজাইন কি? ওয়েব ডিজাইন এর ধারণা ও পরিচিতি
• Online Income এর সেরা পাচঁটি উপায়।

ওয়েবসাইট দিয়ে ইনকাম

Ragib Hasan Abid

Read for your Learning, Not for the Exam.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button