ওয়ার্ডপ্রেস

ওয়ার্ডপ্রেস কি? এটি কেন ব্যবহার করবেন? বিস্তারিত আলোচনা 2021। WordPress is Best !

ওয়ার্ডপ্রেস কি? এটি ব্যবহারের সুবিধা কি?

জীবনে যারা একবার হলেও ওয়েবসাইট তৈরি বা ডিজাইন-ডেভেলপমেন্ট করেছেন। তারা অবশ্যই কোনো না কোনো সময় ওয়ার্ডপ্রেস এর নাম শুনে থাকবেন। বর্তমানে পৃথিবীর প্রায় ৬৫% ওয়েবসাইট গুলোই ওয়ার্ডপ্রেস দ্বারা তৈরি। আজকে আমরা ওয়ার্ডপ্রেস এর সকল বিষয় নিয়ে আলোচনা করবো। ওয়ার্ডপ্রেস কি? কেনো ব্যবহার করবো? এটি ব্যবহারের সুবিধা? ইত্যাদি নিয়ে। তো চলুন তাহলে শুরু করা যাক,

ডোমেইন হোস্টিং

ডোমেইন হচ্ছে আপনার ওয়েবসাইটের নামটা। যেমন, Google.com, Yahoo.com, iTjani.com । আর হোস্টিং হচ্ছে যেখানে আপনার সাইটের ফাইলগুলো রাখার হবে। যেটা স্টোরেজ হিসেবে কাজ করে।

আর আমরা যে ব্রাউজারগুলো ব্যবহার করি। যেমন, ক্রোম, ফায়ারফক্স, পাফিন। সেগুলো এই হোস্টিং থেকে আমাদের ফাইল গুলো নিয়ে ওয়েবসাইটটি শো করায়। আসলে ব্রাউজার গুলো আপনাদের সাধারণ ভাষা বোঝে না। এটা বিভিন্ন ধরনের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলো অনুযায়ী কাজ করে। যেমন, এইচটিএমএল(HTML), সিএসএস(CSS), জাভাস্ক্রিপ্ট(Javascript), পিএইপপি(PHP)। ওয়েবসাইটে এগুলো ইনপুট করে দেওয়া হয়। যেটা ব্রাউজারের মাধ্যমে ওয়েবসাইটকে সাধারণ রূপে দেখতে পাই।

তো এখন যদি আমরা যেকোনো ওয়েবসাইট তৈরি করতে চাই। তাহলে আমদেরকে সাইট হয় কোডিং করে বানাতে হবে। না হলে কোনো ডেভোলাপার হায়ার করতে হবেই। এই কাজটির জন্য। আবার আমরা যদি কোনো বড় প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করতে চাই। সেটা কিন্তু কোডিং করে তৈরি করতে কয়েক মাস সময় লেগে যেতে পারে। যেটা অনেক সময় সাপেক্ষ এবং খরচ সাধ্য। আর এই বিষয়টাকে সহজ করে দিয়েছে এই “ওয়ার্ডপ্রেস”।

ওয়ার্ডপ্রেস

ওয়ার্ডপ্রেস কি

ওয়ার্ডপ্রেস হলো এমন একটা সফটওয়্যার যেটার মাধ্যমে কোনো প্রকার প্রোগ্রামিং ভাষা ছাড়াই ওয়েবসাইট তৈরি করা যায়। এটা মূলত CMS Software। যেটা সম্পূর্ণ ফ্রি তে ইন্সটল করে ওয়েবসাইটে ব্যবহার করা যায়।

যেমন ধরুন, আপনি একটি ওয়েবসাইট তৈরি করলেন কোডিং এর মাধ্যমে। এখন সে ক্ষেত্রে একটা পেজ তৈরি করবেন। তো এজন্য আপনাকে ওই পুরো পেজটিকে কোডিং করে তৈরি করতে হবে। যেখানে আপনাকে পুরো পেজটা এইচটিএমএল, সিএসএস দ্বারা ডিজাইন করতে হবে। সাথে আপনি যদি পেজটাতে অন্য কিছু যুক্ত করতে চান। সেটাও কিন্তু পুরোই কোডিং এর মাধ্যমে করতে হবে।

পড়ুন, ❝গুগলে ওয়েবসাইট সাবমিট করুন মাত্র ২ মিনিটে।❞

আর আপনি যদি এই কাজটি ওয়ার্ডপ্রেস এ করে থাকেন। তাহলে আপনার সাইটের ড্যাশবোর্ডে ঢুকে যাওয়ার পরে। শুধু অ্যাড নিউ পেজ (Add new page) এ ক্লিক করে পেজটা তৈরি করতে পারবেন। এখন পেজে কিছু লিখতে চাইলে বা যুক্ত করতে চাইলে যুক্ত করে সাইট পারবেন।

আপনি কিন্তু খুবই অল্প সময়ের ভেতর ওয়ার্ডপ্রেস ব্যবহার করে পেজ তৈরি করতে পারলেন। যেখানে কিন্তু কোডিং এর মাধ্যমে অনেক অনেক সময় লেগে যেত।

ওয়ার্ডপ্রেস ব্যবহারের সুবিধা

১. ওয়ার্ডপ্রেস সম্পূর্ণ ফ্রি একটা সফটওয়্যার। যেটার সকল ফিচার গুলো যেকেউ ফ্রিতে ব্যবহার করতে পারবে।

২. এটা সম্পূর্ণ ইউজার ফ্রেন্ডলি। অর্থাৎ এটা যেকেউ পরিচালনা করতে পারবে।

৩. ওয়ার্ডপ্রেস দিয়ে শুধু ব্লগ সাইটই নয়। ই-কমার্স সাইট, সামাজিক যোগাযোগ মাধ্যম সাইট, পার্সোনাল ওয়েবসাইট ইত্যাদি তৈরি করা যায়।

৪. হোস্টিং এর সিপ্যানের থেকে মাত্র এক ক্লিকেই ওয়ার্ডপ্রেস ইন্সটল করা সম্ভব।

৫. ওয়ার্ডপ্রেসে থিম এবং প্লাগিন ব্যবহারের সুবিধা রয়েছে। যেগুলো সাইটকে ডিজাইন এবং পরিচালনা করতে সাহায্য করে।

৬. সাইট ডিজাইনের জন্য নিজস্ব কাস্টমাইজেশন অপশন রয়েছে। যেটার মাধ্যমে ড্রাগ এন্ড ড্রপের মাধ্যমে সাইটকে ডিজাইন করা যায়।

৭. ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে এসইও(SEO) তে অনেক বেশি সুবিধা পাওয়া যায়। যেটা অন্য কোনো প্লাটফর্মে পাওয়া যায় না।

ওয়ার্ডপ্রেস থিম

আমরা যে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট গুলো দেখে থাকি। প্রত্যেকটি মূলত একটি থিম দ্বারা তৈরি। থিম হলো একটা টেমপ্লেট। যেটা মূলত কোডিং এর মাধ্যমে তৈরি করা হয়ে থাকে। আমরা এটাকে ফ্রী অথবা পেইড দুইভাবেই পেয়ে থাকি। থিমগুলো ব্যবহার করে যেকোনো রকম ওয়েবসাইট তৈরি করা যায়। কয়েকটা জনপ্রিয় থিম হলো Astra, Divi, Jannah, Newspaper, Generatepress।

ওয়ার্ডপ্রেস প্লাগিন

প্লাগিন হলো এমন একটা ওয়ার্ডপ্রেসের ফিচার। যেটা আপনার ওয়েবসাইটকে পরিচালনা করতে সাহায্য করে। এটা আপনার কাজ গুলোকে অনেক সহজ করে দেবে। একেকটি প্লাগিনের কাজ একেক রকম। যেমন ধরুন, একটা প্লাগিন ওয়েবসাইট ফাস্ট করতে সাহায্য করে। আরেকটা প্লাগিন কন্টাক্ট ফর্ম(Contact Form) তৈরী করতে সাহায্য করে। আবার আরেকটা প্লাগিন এসইও(SEO) করতে সাহায্য করে। কয়েকটি প্লাগিন হলো Jetpack, Classic Editor, WP Rocket, Rank Math, Yoast।

এগুলো ছাড়াও ওয়ার্ডপ্রেস এ আরো অনেক ফিচার রয়েছে। যেগুলো শুধু আপনি ব্যবহার করলেই বুঝতে পারবেন।

আশা করি আপনাদেরকে ওয়ার্ডপ্রেস কি? ওয়ার্ডপ্রেস থিম কি? ওয়ার্ডপ্রেস প্লাগিন কি? ওয়ার্ডপ্রেস ব্যবহারের সুবিধা কি? ইত্যাদি সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা দিতে পেরেছি। কোনো বিষয় বুঝতে সমস্যা হলে কমেন্ট করতে পারেন। আমি সাহায্য করবো।

আরও পড়ুন, • ভালোবাসার হাসির গল্প কেনো হাসায় ? কেনো কাদায়?

• নিজের ওয়েবসাইট দিয়ে ইনকাম করুন।

Ragib Hasan Abid

Read for your Learning, Not for the Exam.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button