এসইওফিচার্ড

গুগলে ওয়েবসাইট সাবমিট করুন মাত্র 2 মিনিটে। Best Tips

গুগলে ওয়েবসাইট সাবমিট করুন

আমরা যারা একটা ওয়েবসাইট তৈরি করি। তাদের ওয়েব সাইটটি ডিজাইন করার পর। প্রথম কাজই হলো এসইও(SEO) করা। আর এসইও এর প্রথম ধাপ। আপনার ওয়েবসাইটটি সার্চ ইঞ্জিনে সাবমিট করা। যেহেতু গুগলই সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন। তাই আমরা প্রথমে এটাতেই সাবমিট করি। তো সার্চ ইঞ্জিন যুক্ত করার প্রথম কাজটিই হলো। ওয়েবসাইটটি গুগলের ওয়েবমাস্টার টুলে অ্যাড করা। এরপর আমাদের বাকি কাজ।

বেশিরভাগ মানুষেরই ওয়েবমাস্টার টুল এ ওয়েবসাইট এড করতে। দুই থেকে তিন দিন সময় লেগে যায়। অনেক বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। আবার অনেকেই এগুলোর জন্য প্লাগইন ব্যবহার করে। আবার অনেকেই সার্চ কনসোল (Search Colsole) থেকে এড করতে গিয়ে। Html Tag Code, DNS Management এই গুলো মেথড দিয়ে ট্রাই করে।

যেগুলোতে ভেরিফাই হতে দুই থেকে তিন দিন বা তারও বেশি সময় লেগে যায়। আসলে এটা অনেক প্যারা দায়ক। তাই আজকে আমি দেখাবো মাত্র ২ মিনিটে আপনার গুগলে ওয়েবসাইট সাবমিট করবেন। তো চলুন তাহলে শুরু করা যাক,

গুগলে ওয়েবসাইট সাবমিট

স্টেপ ১

আমাদের প্রথম কাজ হলো এই লিংকে ক্লিক করে। গুগল এর ওয়েবমাস্টার টুল(Webmaster Tool) এ চলে যাওয়া। কাজটি করার আগে আপনার যে জিমেলইটির মাধ্যমে আপনার ওয়েবসাইট সাবমিট করতে চান। সেটা ব্রাউজারে লগইন করে রাখবেন। মেইল লগইন করা হয়ে গেলো। এখানে দেখতে পাবেন Add Property নামে একটা অপশন রয়েছে। সেখানে ক্লিক করবেন। এবং আপনার ওয়েবসাইটের লিংকটি দিয়ে Continue তে ক্লিক করবেন। যেমন আমি এখানে itjani.com দিয়েছি।

গুগলে ওয়েবসাইট সাবমিট

এখন আপনাদের সামনে সাইটটি সাবমিট করার কয়েকটি অপশন আসবে। আপনি কোন মাধ্যমে আপনার সাইটটি গুগল এড করতে চাচ্ছেন? তো আপনারা এইচটিএমএল ফাইল আপলোড (Html File Upload)। এই অপশনটি সিলেক্ট করে Continue করে দিবেন। এখানে অন্য কোনো মেথড ব্যবহার করলে কিন্তু হবে না।

পড়ুন, ❝ওয়েব ডিজাইন কি? ওয়েব ডিজাইন এর ধারণা ও পরিচিতি❞

স্টেপ ২

তো এখানে তারা একটা এইচটিএমএল ফাইল(Html File) ডাউনলোড করতে বলবে। Download this html verification file এ ক্লিক করলেই ফাইলটি ডাউনলোড হবে। ফাইলের সাইজ হবে ১ বা ২ কিলোবাইট।

গুগলে ওয়েবসাইট সাবমিট

এবার আপনার কাজ হলো আপনার ওয়েবসাইটের হোস্টিং এর ফাইল ম্যানেজার (File manager) এ চলে যাওয়া। এজন্য আপনার সাইটের Cpanel এ লগইন করে। আপনার ফাইল ম্যানেজারে চলে যাবেন। তারপর public_html এ যাওয়ার পরে। আপনার ওই ডাউনলোড করা ফাইলটি। আপলোড (Upload) লেখায় ক্লিক করে আপলোড করে দিবেন।

গুগলে ওয়েবসাইট সাবমিট

আপনার ফাইল আপলোড হয়েছে কিনা! সেটা চেক করার জন্য নিচে Confirm successful upload by visiting। এ ক্লিক করে আপনারা চেক করে নিবেন। যদি লিংকটিতে গিয়ে দেখতে পান যে। আপনার সাইটে ফাইল রয়েছে। তাহলে আপনারা ক্যাপচা (Captcha) পুরন করে। ভেরিফাই (Verify) করে দেবেন।

গুগলে ওয়েবসাইট সাবমিট

এরপরই আপনারা দেখতে পাবেন Great Job লেখা আসবে। এবং আপনার গুগলে ওয়েবসাইট সাবমিট হয়ে গেছে।

গুগলে ওয়েবসাইট সাবমিট

বিদ্রঃ আপনি এই মাধ্যমে গুগলে ওয়েবসাইট সাবমিট এর রিকুয়েষ্ট করেছন। এখন সাইট শো করতে ১২-৪৮ ঘন্টা সময় লাগবে। আর অবশ্যই মনে রাখবেন আমি যেটা দেখাচ্ছি। এটা কিন্তু শুধু ওয়ার্ডপ্রেস সাইটের জন্য। ব্লগার সাইট গুলোতে কিন্তু ফাইল ম্যানেজার থাকে না।

স্টেপ ৩

আপনার সাইটকে এখন কন্ট্রোল করার জন্য সার্চ কনসোল (Search Colsole) এ এড করা লাগবে। তো এই লিংকে ক্লিক করবেন। ব্যাস কাজ শেষ। এখান থেকেই আপনারা আপনার সাইটকে পুরোপুরি কন্ট্রোল করতে পারবেন। অর্থাৎ আপনার সাইটে কয়টা ক্লিক পরছে, কত Impression পরছে। এক কথায় অফ পেজ এসইও এর সব কাজ এখান থেকেই করতে পারবেন। এটাকে সার্চ কনসোল বলে। অনেকে ওয়েবমাস্টার টুলও (Webmaster Tool) বলে থাকে। এভাবেই গুগলে ওয়েবসাইট সাবমিট করতে পারবেন।

তো আজ এ পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। এরকম নতুন নতুন টিপস এন্ড ট্রিকস জানতে আমাদের সাথেই থাকবেন। ধন্যবাদ।

আরও পড়ুন, কিভাবে ফ্রিতে একটা Website তৈরি করবেন।

Ragib Hasan Abid

Read for your Learning, Not for the Exam.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button