ব্লগারফিচার্ড

ফ্রীতে ব্লগ সাইট খোলার নিয়ম 2021 | Best Tutorial

ফ্রীতে ব্লগ সাইট খোলার নিয়ম।

ব্লগ সাইট তৈরি করার আগে আমদেরকে জানতে হবে। ব্লগ কি? ব্লগার কি? ব্লগ সাইট খোলার নিয়ম।

ব্লগ কি

ব্লগ মূলত একটা ওয়েবসাইট। যেখানে লেখালেখি করা হয়। এটা আসলে আপনার ডায়েরি মত। যেখানে আপনি আপনার সকল মতামত লিখে রাখতে পারেন। একটা ব্লগে মূলত নিউজ, কবিতা, গান, আর্টিকেল, টিপস, ট্রিক ইত্যাদি সম্পর্কে লেখালেখি করা হয়।

ব্লগে যে শুধু লেখালেখি হবে এমন নয়। ব্লগে অনেকে ছবি ভিডিও দিয়ে থাকে। বাইরের দেশের মানুষের কাছে ব্লগ খুবই পরিচিত বিষয়। দেখা যায় তাদের প্রায় অনেকেরই একটা করে ব্লগ সাইট হয়েছে। যেখানে নিজেদের মতো লেখালেখি করে।

ব্লগ সাইট গুলো আসলে মানুষ শখ করে তৈরি করে থাকে। আবার এখন অনেকেই এগুলোকে নিজের পেশা হিসেবেও বেছে নিয়েছেন। এটা জেনে অবাক হবেন যে, একটা ব্লগার সাইট থেকে প্রতি মাসে ১০০ থেকে ৫০০ ডলারও ইনকাম করা সম্ভব।

একটা ব্লগ সাইট থেকেও বিভিন্ন ভাবে ইনকাম করা যায়।যেমন, গুগল এডসেন্স থেকে, এফিলিয়েট মার্কেটিং করে বা বিভিন্ন প্রোডাক্ট সেল করে। ব্লগ সাইট খোলার নিয়ম।

ব্লগার কি

ব্লগার মূলত একটা ওয়েপ বিল্ডার। যেটা গুগলের মুক্ত একটা প্লাটফর্ম। যেখান থেকে খুব সহজেই ব্লগ ওয়েবসাইট তৈরি করা যায়। এখানে ওয়েবসাইট তৈরি করতে কোনো টাকা লাগে না। বা কোডিং এর মতো অন্য কোন ঝামেলা পোহাতে হয় না।

আমরা অনেকেই ওয়ার্ডপ্রেসের কথা শুনে থাকি। এটা মূলত ব্লগ ওয়েবসাইট বানানোর জন্য বেশ জনপ্রিয়। ওয়ার্ডপ্রেস দিয়ে অনেকে বিভিন্ন ধরনের সাইট তৈরী করে থাকে । কিন্তু ওয়ার্ডপ্রেসে ব্লগ তৈরি করতে হোস্টিং এবং ডোমেইন তৈরির খরচ লাগে। আর ব্লগার ওয়েবসাইট তৈরি করতে গেলে ডোমেইন-হোস্টিং কিনার প্রয়োজন হয় না।

ব্লগার নিজেরাই সাবডোমেইন প্রভাইড করে থাকে। তাছাড়াও আপনার যদি সাবডোমেইন ভালো না লাগে। তাহলে কাস্টম ডোমেইন কিনে নিয়ে এড করে নিতে পারবেন। আরেকটা ভালো কথা হলো, ব্লগারের হোস্টিং পুরো আনলিমিটেড। আর এটা ১০০% সেফ। কারণ এটা গুগল নিজে প্রোভাইড করছে।

এখন অনেকেই ভাবতে পারেন আমার তো কম্পিউটার নেই। আমি এই কাজ কিভাবে করবো। তাদের জন্য বলি।

এই ধরনের ব্লগিং ওয়েবসাইট তৈরি করার জন্য  কম্পিউটার বা ল্যাপটপের প্রয়োজন হয় না। শুধু আপনার হাতের মোবাইল ফোনটি দিয়ে সবকিছু করা সম্ভব। ওয়েবসাইট তৈরি থেকে শুরু করে আর্টিকেল লেখা সকল কাজ স্মার্ট ফোনের মাধ্যমেই করা যায়।

এমনকি এই সাইটটিও আমি নিজেই মোবাইল দ্বারাই তৈরি করেছি এবং সকল কাজ আমি মোবাইল দিয়েই করি।

তো এখন আমি আপনাদেরকে দেখাবো ব্লগ সাইট খোলার নিয়ম।

ব্লগ সাইট খোলার নিয়ম

ব্লগারে ওয়েবসাইট তৈরি করার জন্য শুধুমাত্র একটা জিমেইল একাউন্ট থাকলেই হবে। যেটা সকল মোবাইল ব্যবহারকারীদের কাছেই আছে।

তো প্রথমেই আপনারা  blogger.com এ চলে যাবেন। এবার Sign in লেখায় ক্লিক করবেন। আপনার জিমেইলটি যদি লগইন থাকে। তাহলে পুরোপুরি একাউন্ট তৈরি করার প্রসেসে চলে আসবে।

এরপর আপনাদেরকে আপনার ওয়েব সাইটের টাইটেল দিতে হবে। যেমন আমি iTjani দিয়ে দিলাম।

ব্লগ সাইট খোলার নিয়ম

এবার আপনাকে আপনার ওয়েবসাইটের এড্রেস দিতে হবে। অবশ্যই খুব ইউনিক একটা নাম দেবেন। না হলে কিন্তু এখানে Already Exists এমন দেখাবে। যেহেতু এটা একটা ফ্রি প্লাটফর্ম মতাই অনেক মানুষই আগেই ডোমেইনগুলো নিয়ে রেখেছে।

এবার আপনাকে আপনার ওয়েবসাইটের নামটা দিতে হবে। অর্থাৎ যে নামটি ওয়েবসাইটে শো করাবেন।

ব্যাস কাজ শেষ। আপনার ওয়েবসাইটটি সম্পন্ন তৈরি হয়ে গিয়েছে। যে এড্রেস এ আপনার ওয়েবসাইট তৈরি করেছেন সেই লিংক এ গিয়ে ভিজিট করে আসতে পারেন। যেমন আমারটা হলো itjanicom.blogspot.com

এবার আমি আপনাদেরকে দেখাবো কিভাবে ওয়েবসাইটে আর্টিকেল গুলো পোস্ট করবেন।

এখন যে পেজটি এসেছে এটা হলো আপনার ওয়েবসাইটে কন্ট্রোল প্যানেল। এখান থেকে আপনারা চাইলে পোস্ট করতে পারবেন। সাইট ডিজাইন করতে পারবেন। কাস্টম ডোমেইন এড করতে পারবেন। আরো অনেক কাজ করা যায়।

কিভাবে পোস্ট করবেন

প্রথমে সাইটের প্যানেলে যাবেন। এরপর New Post লেখায় ক্লিক করবেন। এবার এখানে আপনার পোস্টের টাইটেল এবং পোস্টের ডিসক্রিপশন দিয়ে দেবেন।

মাঝের অপশন গুলো থেকে চাইলে আর্টিকেলগুলো  সাজাতে গোছাতে পারবেন। আমি পোস্টটি পাবলিশ করে দিলাম। দেখুন আমার ওয়েবসাইটে কিন্তু আর্টিকেলটি পাবলিশ হয়ে গেছে।

ব্লগ সাইট খোলার নিয়ম। এখন আসি এই অপশন গুলোর প্রত্যেকটির কাজ কি?

ওয়েবসাইট কন্ট্রোল

 

States

আপনার ওয়েবসাইটে ডেইলি কতগুলো ভিজিটর আসে। সেটা এই Stats এর মাধ্যমে দেখতে পারবেন। কোন দেশ থেকে, দিনে কয়টা ভিজিটর আসে এগুলো সব দেখা যাবে।

Comments

এখানে আপনার আর্টিকেলগুলো তে কে কি কমেন্ট করলো সেখানে সেগুলো দেখতে পারবেন। চাইলে ডিলিটও করা যাবে।

Earning

এটা মূলত অ্যাডসেন্স এর ব্যবস্থা। যেখান থেকে গুগল এডসেন্স এ এপ্লাই করে ইনকাম করতে পারবেন।

Pages

প্রত্যেকটা ওয়েবসাইটেই বিভিন্ন ধরনের পেজ থাকে। যেমন, About us, Contact us, Privacy Policy ইত্যাদি। এই পেজ গুলো এখান থেকে ম্যানেজ করতে পারবেন।

Layout

আপনার ওয়েবসাইটে কাস্টমাইজ করতে পারবেন এই লেআউট থেকে। যেমন, Widget, Sideber এই গুলো কাস্টমাইজ করতে পারবেন।

Theme

প্রতিটি ওয়েবসাইটই মূলত একটা থিম দ্বারা গঠিত। এই Theme অপশন থেকে থিম চেঞ্জ করতে পারবেন। নতুন থিম আপলোড করতে পারবেন। এডিট করতে পারবেন।

Settings

সেটিং মূলত আপনার ওয়েবসাইটের পুরো কন্ট্রোল। সেখান থেকে আপনারা সাইটের নাম চেঞ্জ করতে পারবেন। কাস্টম ডোমেইন এড অ্যাড করতে পারবেন। সাইটে নতুন ইউজার এড করতে পারবেন। আরও অনেক কাজ করতে পারবেন।

ব্লগ সাইট খোলার নিয়ম। মোটামুটি ব্লগ সাইট নিয়ে আলোচনা শেষ। কারো কিছু বুঝতে সমস্যা হলে কমেন্ট এ জানাতে পারেন।

Ragib Hasan Abid

Read for your Learning, Not for the Exam.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button