ফোন রিভিউ

Realme Nazro 30 Full Bangla Review | Best Realme Phone

Realme Nazro 30 Full Bangla Review

বর্তমানে বাংলাদেশের মার্কেট দখলে রাখছে “Realme”। তারা প্রতিনিয়ত নতুন নতুন আপডেট ফোন বের করে। বাংলাদেশের মার্কেট ধরে রাখছে। Realme এর সবচেয়ে বড় বৈশিষ্ট্য হলো, তারা কম দামে অনেক ভালো জিনিস অফার করতেছে।

যেটা আসলেই অবাক করার মতো। বিশেষ করে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে। যেখানের সকল মানুষ কম দামে ভালো জিনিস চায়। ফলে সকল মানুষের Realme এর ফোনগুলোর দিকে বেশি আগ্রহী হচ্ছে।

আজকে আমরা আলোচনা করবো Realme Nazro 30 নিয়ে। Realme Nazro 30 রিলিজ করা হয়েছে আগস্টের শেষের দিকে। তো চলুন তাহলে শুরু করা যাক,

Realme Nazro 30

ফোনটির স্পেশাল ফিচারগুলো,

  • 6 GB RAM & 128 GB ROM
  • Mediatek G98 Processor
  • 5000mh Battery (30 watt Fast Charging)
  • 48 MP Camera Back & 16 MP Front Camera
  • Full HD + Display with 90 hz Refresh rate
  • Price Only 19990 BDT

Realme Nazro 30

Realme Nazro 30

Realme Nazro 30 মূলত Realme 7 এর আপগ্রেড ভার্সন। তাই Realme 7 এবং Realme Nazro 30 মধ্যে প্রচুর সিমিলারিটিজ পাবেন। ক্যামেরা, লুক, ডিজাইন, সবকিছুর দিকেই মিল লক্ষ্য করা যায়।

ডিজাইন

ফোনটায় সুন্দর একটা ডিজাইন দেওয়া হয়েছে। পিছনে সুন্দর একটা V শেপ দেওয়া হয়েছে। যেটা দেখতে অনেক ভালো। ক্যামেরা বক্সের দিকে তাকালেই Realme 7 এর কথা মনে পড়ে যায়। কিন্তু এখানে একটা ক্যামেরা বেশি দেওয়া হয়েছে। যেটা হলো Ultra wide সুটার।

ফোনটা আসলে একটু ভারী। যেখানে ৫০০০ এম্পিয়ার ব্যাটারী ব্যবহার করা হয়েছে। ফোনটা হাতে নিলে একটু ভারি ভারি অনুভব করা যায়। যার ওজন ১৯২ গ্রাম। ফিঙ্গারপ্রিন্ট সেন্সরটি পাওয়ার বাটনের ব্যবহার করা হয়েছে। ফিঙ্গারপ্রিন্ট সেন্সরটি খুবই ফাস্ট।

এখানে ট্রিপল স্লট রয়েছে। যার ফলে দুইটা সিম কার্ডের সাথে একটা মেমোরি কার্ডও ব্যবহার করা যাবে।

ডিসপ্লে

ফোনটিতে দেওয়া হয়েছে ৬.৫ ইঞ্চি ডিসপ্লে। যেখানে থাকছেন ৯০ হার্জ রিফ্রেসমেন্ট। কিন্তু ব্যবহার করা হয়েছে আইপিএস এলসিডি প্যানেল। সাথে থাকছে Ful HD+ ডিসপ্লে। যার ফলে ফোনটি ব্যবহারে ভালো রকমের স্মুথনেছ দেখতে পাবেন।

সামনের বাম পাশে দেওয়া হয়েছে একটি ক্যামেরা কাট আউট। ফোনের ব্রাইটনেসও যথেষ্ঠ ছিল।

পারফরম্যান্স

ফোনটিতে ব্যবহার করা হয়েছে মিডিয়াটেক হেলিও G95। এবং র‍্যাম রম হিসেবে রয়েছে 6GB/128GB। সাধারণ ব্যবহারে কোনো রকম ল্যাগ বা এরকম কিছু পাওয়া যায়নি। আর গেমিং এর বেলায় তো, মিডিয়াটেক হেলিও G95 খুবই ভালো পারফর্মেন্স দিবে।

অনায়াসে আপনারা কয়েক ঘন্টা যাবত গেমপ্লে করতে পারবেন। পাবজি ঘন্টাখানেক খেলার পর হিটিং ইসু দেখা যায়। যার ফলে হালকা ফ্রেম ড্রপ দেখা দিতে পারে। যেটা মানিয়ে নেওয়ার মত। পাবজিতে হাই গ্রাফিকস এবং হাই এফপিএস এ খেলা যাবে।

কিভাবে ডোমেইন হোস্টিং কিনবেন? ডোমেইন এবং হোস্টিং কেনার আগে করণীয়?

ফ্রী ফায়ার বা কল অফ ডিউটি এসব গেম গুলো ফুল গ্রাফিকস এ কোনো প্রকার ল্যাগ বা ফ্রেম ড্রপ ছাড়াই খেলা যাবে। আর অফলাইন গেমগুলোর কথা তো না বললেই না। গেমিং এর ক্ষেত্রে হিটিং ইসু ছাড়া সবকিছুই ঠিকঠাক ছিল।

 

সফটওয়্যার

ফোনটিতে আউট অফ দ্যা বক্স অ্যান্ড্রয়েড ১১ দেওয়া হচ্ছে। আর UI হিসেবে থাকছে Realme UI 2.0। যেটাতে কোনো প্রকার এড বা ব্লটয়ার নেই। একদম ফ্রেস ক্লিক একটা Ui।

ক্যামেরা

ফোনটির পিছনে রয়েছে তিনটা ক্যামেরা। একটা 48 মেগাপিক্সেল এর প্রাইমারি ক্যামেরা। আরেকটা রয়েছে ২ মেগাপিক্সেল এর মাইক্রো লেন্স। এবং টু মেগাপিক্সেলের ডেপ্ট সেন্সর। যেগুলো মূলত কোনো কাজের না।

সামনে রয়েছে ১৬ মেগাপিক্সেল ক্যামেরা। ফন্ট ক্যামেরার ছবিগুলো খুব ভালো হয়। ছবিগুলো ছিল দেখার মত এবং সোশ্যাল মিডিয়াতে আপলোড করার মত। পিছনে ক্যামেরার ছবি গুলোও বিশেষ করে খুবই ভালো হয়।

ছবিগুলো ফেস বা বয়স ধরে রাখতে পারে এবং ডিটেল গুলোও ধরে রাখতে পারে। ভিডিও এর বেলাতেও 1080p তে 60 hz এ ভিডিও রেকর্ড করা যাবে। তবে ভিডিও গুলো তেমন ভালো হয় না।

 

ব্যাটারি

ফোনটতে থাকছে ৫০০০ mah এর ব্যাটারি। আপনি যদি সাধারণ ইউজার হয়ে থাকেন, তাহলে দুইদিন চলে যাবে। আর যদি খুব হেভি ইউজার হয়ে থাকেন। তাও একদিন চলে যাবে। চার্জিং হিসেবে রয়েছে ৩০ ওয়াট এর ফাস্ট চার্জিং। মাত্র এক ঘন্টার একটু বেশি সমযয়ে ফোনটা ফুল চার্জ হয়ে যাবে। যেটা খুবই ভালো।

আমার মতামত

ফোনটি মূলত Realme 7 এর মতোই। Realme Nazro 30 এর সব কিছুর প্রায় একই রকম। শুধুমাত্র ডিজাইন এবং ক্যামেরাতে হালকা ইমপ্রুভমেন্ট করা হয়েছে। দামও কিছুটা কমানো হয়েছে। Realme Nazro 30 কে এক প্রকার গেমিং ফোনও বলতে পারেন। এর পারফরম্যান্স এর জন্য।

Realme C25s Price in Bangladesh | Best Gaming Phone

তাছাড়া প্রায় সবকিছু একইরকম। যারা মূলত ভালো ক্যামেরা খুজতাছেন, ভালো পারফরম্যান্স চাচ্ছেন। ভালো ব্যাটারি চাচ্ছেন। তাদের জন্য Realme Nazro 30 একদম বেস্ট হবে। এটাকে বাজেট সেরা ফোনও বলতে পারেন।

Photo Credit: Sohag360

Ragib Hasan Abid

Read for your Learning, Not for the Exam.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button